Office phone: +88-0247-812532
 

 রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ, কাজীহাটা, রাজশাহী।

 

অবস্থান ও পরিচিতি

বিভাগীয় শহর রাজশাহীর প্রাণকেন্দ্র বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ বেতার, রাজশাহী সংলগ্ন সুউচ্চ প্রাচীর বেষ্টিত মনোরম ও কোলাহল মুক্ত পরিবেশে রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ অবস্থিত।

loc2

শিক্ষা কার্যক্রম

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রতিষ্ঠিত রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ ২০০৬ সালের জানুয়ারি থেকে শিক্ষা কার্যক্রম শুর্ব করে, অত্র প্রতিষ্ঠানটি তার যাবতীয় কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করছে। বর্তমানে প্রাথমিক, মাধ্যমিক এবং কলেজ এই তিন শাখায় প্রথম শ্রেণি হতে দ্বাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রী অধ্যায়নরত রয়েছে।

শ্রেণি কার্যক্রম

সুষ্ঠুভাবে শ্রেণি কার্যক্রম সম্পাদনের জন্য ২য় তলা হতে ৫ম তলা পর্যন্ত মোট ৬৪টি শ্রেণি কৰ রয়েছে। ছাত্রছাত্রীদের ভবনে উঠা-নামার জন্য রয়েছে প্রশস্ত এবং পৃথক সিঁড়ির ব্যবস্থা। এছাড়াও রয়েছে পৃথক পৃথক কমনর্বম এবং টয়লেট ব্যবস্থা।

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ

প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে গঠিত ১১ সদস্য বিশিষ্ট একটি শক্তিশালী শৃঙ্খলা কমিটি ছাত্র-ছাত্রীদের শৃঙ্খলা নিশ্চিত করতে সদা তৎপর। একটি সুনির্দিষ্ট আচরণ বিধি অনুসরণের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের আইন ও শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল করে তুলতে কমিটি অঙ্গীকারাবদ্ধ। এছাড়া ক্লাস চলাকালীন প্রতিষ্ঠানের বাইরে ক্লাস ফাঁকিসহ অন্যান্য বিষয় নিয়ন্ত্রনে রয়েছে “ভিজিলেন্স কমিটি”।

পাঠ দান পদ্ধতি

বিষয় ভিত্তিক মেধাবী ও অভিজ্ঞ শিৰক দ্বারা অত্যন্ত আন্তরিকতা ও যত্নের সাথে প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম পরিচালিত হয়।

প্রাথমিক শাখা

প্রাথমিক শাখায় নিয়মিত হোমওয়ার্ক, ক্লাস ওয়ার্ক গ্রহণ ও যাচাইয়ের লৰ্যে সুযোগ্য শিৰক মন্ডলী যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।

মাধ্যমিক শাখাঃ

প্রতিষ্ঠানের শিৰার্থীদের ব্যবহারিক ও বাস্তব জ্ঞান অর্জনের জন্য প্রত্যেকটি বিভাগের পরীৰাগারে প্রভাষক, প্রদর্শক ও গবেষণা সহকারীদের মাধ্যমে সারা বছর ব্যবহারিক কার্যক্রম চলে। এখানে রয়েছে অর্ধশত কম্পিউটার ও ইন্টারনেটের মাধ্যমে আধুনিক তথ্য ও প্রযুক্তি নির্ভর শিৰার সুযোগ। এছাড়া সকল একাডেমিক কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে রয়েছে দৰ একাডেমিক কমিটির সার্বৰনিক তত্ত্বাবধান।

কলেজ শাখাঃ

বিষয় ভিত্তিক মেধাবী ও অভিজ্ঞ শিৰক দ্বারা পাঠদান কার্যক্রম পরিচালিত হয়। প্রতিষ্ঠানের শিৰার্থীদের ব্যবহারিক ও বাস্তব জ্ঞান অর্জনের জন্য প্রত্যেকটি বিভাগের পরীৰাগারে প্রভাষক, প্রদর্শক ও গবেষণা সহকারীদের মাধ্যমে সারা বছর ব্যবহারিক কার্যক্রম চলে।

পরীৰাগ্রহণ মূল্যায়ন পদ্ধতি

একাডেমিক কার্যক্রমকে গতিশীল ও বাস্তবমূখী করার লৰে প্রতিষ্ঠানে সরকার কর্তৃক নির্ধারিত দুইটি পরীৰার মাঝামাঝি দুইটি মিটটার্ম পরীৰা গ্রহণ করা হয়। অভিভাবক সমাবেশের মাধ্যমে পরীৰার খাতা ও ফলাফল সকল ছাত্র-ছাত্রীর হাতে তুলে দেওয়া হয়। এছাড়া Digital Alert সার্ভিসের মাধ্যমে প্রতিটি ছাত্র-ছাত্রীর ফলাফল সকল অভিভাবকের মোবাইলে SMS আকারে প্রেরণ করা হয়।

সমৃদ্ধ লাইব্রেরি

এখানে পাঠ্যপুস্তকের পাশাপাশি বাংলাদেশ ও বিশ্বের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, ধর্মীয়, বৈজ্ঞানিক গবেষণা, শিশু-কিশোর উপন্যাস, গল্প, কবিতার বই ও মূল্যবান রেফারেন্স বই এর সমৃদ্ধ লাইব্রেরি রয়েছে। এ লাইব্রেরিতে রয়েছে সুপরিসর পাঠকৰ, পর্যাপ্ত চেয়ার-টেবিল, একাধিক সংবাদপত্র ও জার্নাল। এছাড়া রয়েছে বাড়ীতে বই নিয়ে গিয়ে পড়ার ব্যবস্থা। আরও রয়েছে বিশ্ব সাহিত্য কেন্দ্রের “বইপড়া কর্মসুচী”।

জিমন্যাসিয়াম

এ প্রতিষ্ঠানে শরীর চর্চার জন্য রয়েছে সর্বাধুনিক ইক্যুইপমেন্ট সমৃদ্ধ মাল্টি জিম। দুইটি টেন-স্টেশনসহ পর্যাপ্ত সরঞ্জাম যা বাংলাদেশের অন্য যে কোন শিৰা প্রতিষ্ঠানে বিরল। পাঠদানের সময় ব্যতীত বৈকালিক কার্যক্রমের অংশ হিসেবে জিমটি প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের জন্য উন্মুক্ত থাকে।

পরিবহণ ব্যবস্থা

ছাত্র-ছাত্রীদের জন্য শহরের দুর-দূরান্ত হতে সহজে ও নিরাপদে প্রতিষ্ঠানে যাতায়াতের জন্য বিভিন্ন র্বটে ৫২ সিটের ০৬ টি বাস চালু রয়েছে। এই বাস সার্ভিসের মাধ্যমে ¯^í খরচে ছাত্র-ছাত্রীরা বিনোদপুর, কাশিয়াডাঙ্গা ও পবা থানাসহ রাজশাহী মহানগরীর সকল এলাকা হতে নির্বিঘ্নে প্রতিষ্ঠানে যাতায়াতের সুযোগ পেয়ে থাকে।

অন্যান্য বিশেষ সুবিধা

মাল্টিমিডিয়া ক্লাসর্বম প্রতিষ্ঠানটিতে রয়েছে মাল্টিমিডিয়া ক্লাসর্বম। তথ্য প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে উক্ত মাল্টিমিডিয়া ক্লাস র্বম গুলো বিরাট ভূমিকা পালন করে আসছে। এছাড়াও আরও একটি অত্যাধুনিক প্রজেক্টরের মাধ্যমে প্রতিষ্ঠানের বিভিন্ন ক্লাসে, সভা, আলোচনা অনুষ্ঠান থেকে শুর্ব করে যে কোন শিৰামূলক অনুষ্ঠান, শিশুতোষ চলচ্চিত্র, ডকুমেন্ট, তথ্য ও শিৰা সংশিৱষ্ট বিষয়াদি উপস্থাপন করা হয়।

প্রাথমিক শাখার শ্রেণি কৰ প্রাথমিক শাখার শিৰার্থীদের উপযোগী সাজসজ্জা যুক্ত প্রতিটি ক্লাস র্বমে রয়েছে উপযুক্ত সংখ্যক বেঞ্চ।

সংস্কৃতি কেন্দ্র ছাত্র-ছাত্রীদের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি চর্চার দ্বার উন্মুক্ত রাখতে রয়েছে একটি সাংস্কৃতি চর্চা কেন্দ্র। যেখানে অত্যাধুনিক কি-বোর্ড সহ আধুনিক ও লোকজ সঙ্গীত উপকরণ বিদ্যমান।

এন্টি ড্রাগ কাউন্সিল

সাম্প্রতিক সময়ে মাদকের মরণ ছোবল শিৰার্থী প্রজন্মকে ঘিরে ফেলেছে। এমন বাস্তবতায় মাদকের আগ্রাসন প্রতিরোধ পূর্বক ছাত্র-ছাত্রীদের মাদক মুক্ত ও নির্মল মানুষ হিসেবে গোড়ে তোলার জন্য এন্টি ড্রাগ কাউন্সিল বিশেষ ভূমিকা পালন করে চলেছে।

গালর্স কেয়ার উইন্ডোজ

নারী শিৰার্থীদের প্রতি সহিংসতা ও বিভিন্ন নিপিড়ন প্রতিরোধসহ একটি বিশেষ সংকট কালীন সময়ে প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা প্রদানের জন্য শিৰিকা মন্ডলীর তত্ত্বাবধানে মাতৃস্নেহে একটি বিশেষ টিম সার্বৰণিকভাবে তৎপর থাকে।

হোম ভিজিট প্রোগ্রাম ছাত্র-ছাত্রীদের পড়াশোনার পারিবারিক পরিবেশ, অভিভাবকদের সঠিক তথ্য প্রদান ও পড়ালেখার গুণগত মান নিশ্চিত করার জন্য প্রত্যেক শ্রেণিতে শ্রেণি শিৰকের mgš^q হোম ভিজিট কার্যক্রম পরিচালনা করা হয়। এছাড়া আবাসন কমিটির mgš^‡q সকল শিৰক মন্ডলী ছাত্র-ছাত্রীদের আবাসিক ব্যবস্থা করণ সহ ছাত্র-ছাত্রীদের মেসে মেসে ভিজিট করে তাদের নিয়মিত খোজ খবর রাখেন।

ব্যাংকিং লেনদেন ছাত্রছাত্রীদের ভর্তি ও বেতন জমা দানের জন্য ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও ঢাকা ব্যাংকের ০২টি কালেকশান বুথ রয়েছে।

এছাড়াও অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের বিশ্রাম নেবার জন্য রয়েছে ০২টি সুদৃশ্য ক্যানোপী, সুসজ্জিত গেস্ট র্বম, প্রশ্বস্ত খেলার মাঠ, টেবিল টেনিস বোর্ডসহ আউটডোর ও ইনডোর গেমসের জন্য পর্যাপ্ত ক্রীড়া সামগ্রী। প্রতিটি শ্রেণি কৰে রয়েছে পর্যাপ্ত ফ্যান ও লাইটিং ব্যবস্থা। আরও রয়েছে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, গণিত, পরিসংখ্যান, মনোবিজ্ঞান, কৃষি শিৰা, গার্হস্থ্যবিজ্ঞান, ভূগোল ও কম্পিউটার সহ মোট ১০টি ল্যাবরেটরি।